ভারত-পাকিস্তানকে শান্ত থাকার পরামর্শ যুক্তরাষ্ট্রের

পাকিস্তানের মাটিতে ভারতের সন্ত্রাসবিরোধী অভিযান সংক্রান্ত অভিযোগ নিয়ে এ বার মুখ খুলল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের দাবি, ভারত এবং পাকিস্তানের উচিত ঝামেলা এড়িয়ে আলোচনার মাধ্যমে সমাধান খোঁজা।

এ বিষয়ে যুক্তরাষ্ট্র দুপক্ষকে উৎসাহিত করেছে বলেও মঙ্গলবার (১৬ এপ্রিল) মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র ম্যাথু মিলার। তবে দুদেশের মধ্যে ঝামেলা হলে যুক্তরাষ্ট্র ‘নাক গলাবে না’ বলেও নিজেদের অবস্থান স্পষ্ট করেছেন ম্যাথু। কবর আনন্দবাজারের।

ম্যাথু বলেন, আমি আগেই বলেছি, যুক্তরাষ্ট্র দুদেশের মাঝখানে ঢুকবে না। তবে আমরা ভারত ও পাকিস্তান উভয়কেই উত্তেজনা এড়াতে এবং আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে বার করতে উৎসাহিত করি।

সম্প্রতি ব্রিটেনের সংবাদমাধ্যমের ‘দ্য গার্ডিয়ান’-এ প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়, ২০২০ সাল থেকে পাকিস্তানে ঢুকে মোট ২০ জন জঙ্গিকে খতম করেছে ভারত। যদিও পররাষ্ট্র মন্ত্রনালয়ের তরফে সরাসরি ব্রিটিশ সংবাদমাধ্যমের ওই দাবি খারিজ করা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর শুক্রবার বলেন, এমন অভিযোগ পুরোপুরি মিথ্যা এবং বিদ্বেষমূলক।

ব্রিটেনের সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশের কয়েক দিন পরেই এক জনসভায় ভাষণ দিতে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, দেশে শক্তিশালী সরকার রয়েছে। দেশে জঙ্গি হামলা হলে প্রয়োজনে এই মজবুত সরকার প্রতিবেশীদের ঘরে ঢুকে জঙ্গিদের নিকেশ করবে।

মোদীর ‘ঘর মে ঘুসকে মারেঙ্গে’ মন্তব্য শোনা গিয়েছিল দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের কন্ঠেও।

প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর ওই মন্তব্যকে ‘উস্কানিমূলক’ আখ্যা দিয়ে পাকিস্তান জানিয়েছিল, পাকিস্তান সব সময় শান্তিরক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। ভারত-পাকিস্তানের এই জটিলতা প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র ম্যাথু বলেন, ভারত সামীন্ত পেরিয়ে জঙ্গিদের শেষ করার বিষয়ে দ্বিধা করবে না।

Scroll to Top